OrdinaryITPostAd

দুর্গন্ধযুক্ত সাদা স্রাব - জমাট বাঁধা সাদা স্রাব

আপনারা কি দুর্গন্ধযুক্ত সাদা স্রাব বা আঠালো সাদা স্রাব ও জমাট বাঁধা সাদা স্রাব এবং দুধের মত সাদা স্রাব কেন হয় সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব জমাট বাঁধা সাদা স্রাব, দুর্গন্ধযুক্ত সাদা স্রাব বা সাদা স্রাব হলে করনীয় এবং সাদা স্রাব হলে কি বাচ্চা হয় সম্পর্কে।
দুর্গন্ধযুক্ত সাদা স্রাব

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, দুর্গন্ধযুক্ত সাদা স্রাব, সাদা স্রাব বন্ধ করার দোয়া এবং জমাট বাঁধা সাদা স্রাব সম্পর্কে।

সূচিপত্রঃ দুর্গন্ধযুক্ত সাদা স্রাব - জমাট বাঁধা সাদা স্রাব

দুর্গন্ধযুক্ত সাদা স্রাব| সাদা স্রাব হলে করনীয়

দুর্গন্ধযুক্ত সাদা স্রাব এবং অতিরিক্ত সাদা স্রাবকে লিউকোরিয়া বলা হয়। কিন্তু অতিরিক্ত ও দুর্গন্ধযুক্ত সাদা স্রাব খুবই বিব্রতকর এবং জরায়ুর মুখে ইনফেকশন হবার অন্যতম কারণ ও হয়ে থাকে। অতিরিক্ত এবং দুর্গন্ধযুক্ত সাদা স্রাবকে চিকিৎসা বিজ্ঞানে লিউকোরিয়া বলে সাদা স্রাব হলে করনীয়-

  • খালি পেটে কখনো থাকা যাবে না
  • জরায়ু খুব বেশি চুলকালে কুসুম গরম পানিতে লবণ দিয়ে জরায়ুর মুখ ভালোভাবে ধুতে হবে
  • সব সময় জরায়ুর মুখ শুকনো এবং পরিষ্কার রাখতে হবে। মনে রাখতে হবে যে জ্বরের মুখ ভেজা থাকার কারণে বেশি ইনফেকশন হয়ে থাকে
  • পাঁচ ঘন্টা পর পর স্যানিটারি ন্যাপকিন বদলাতে হবে।

জমাট বাঁধা সাদা স্রাব| আঠালো সাদা স্রাব

জমাট বাঁধা সাদা স্রাব বা আঠালো সাদা স্রাব বা লিউকোরিয়া নিয়ে অনেক মেয়ে চিন্তিত হয়ে পড়েন। অনেক নারী ভাবে জমাট বাঁধা সাদা স্রাব বা আঠালো সাদা স্রাব হলে শারীরিক দুর্বলতা দেখতে পাওয়া যায় এবং স্বাস্থ্য ভেঙে পড়তে থাকে। সে ব্যাপারে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্রস্তুতিবিদ্যা এবং স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডাক্তার দিনা লাইলা হোসেন বলেছেন, আঠালো সাদা স্রাব বা জমাট বাঁধা সাদা স্রাব বা লিউকোরিয়া হচ্ছে নারীদের একটা সাধারন এবং স্বাভাবিক প্রক্রিয়া। অন্য কোন রোগের আশঙ্কা ছাড়া এটা যোনি থেকে নির্গত হতে থাকে।

আরো পড়ুনঃ দুধ কিসমিস খাওয়ার উপকারিতা

একজন মহিলার মাসিকের ওপর নির্ভর করে তার স্বাভাবিক স্রাব, ঘনত্ব এবং পরিমাণ। সাদা স্রাব হচ্ছে একটা স্বচ্ছ তরল, যেটা যোনিকে পিচ্ছিল এবং আর্দ্র রাখতে এবং যোনিতে জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা করে। আল্লাহ প্রাকৃতিকভাবে যৌন আর্দ্র রাখার জন্য সাদা স্রাব দিয়েছেন। একজন নারীর বয়ঃসন্ধিকাল থেকে শুরু করে মেনোপোজ পর্যন্ত প্রাপ্ত বয়স্কদের জীবনে হরমোনের মাত্রার তারতম্যের ওপরে স্রাব হয়ে থাকে।

সাদা স্রাব হলে কি বাচ্চা হয়

মহিলারা ক্ষেত্রে নিজের শারীরিক সমস্যার কথা ডাক্তারের কাছে বা কারো কাছে বলতে লজ্জা পাই। সেজন্য তারা অনেক সময় চিকিৎসকের পরামর্শ পর্যন্ত নেই না। একগুচ্ছ ভুল ধারণা নিয়ে বসে থাকে। সেরকমই একটা সমস্যা হচ্ছে সাদা স্রাব হলে কি বাচ্চা হয় বা গর্ভবতী অবস্থায় সাদা স্রাব হয় কেন এ ধরনের সমস্যা। আসুন এ ধরনের খুঁটিনাটি বিষয়গুলো জেনে নিন। সাদা স্রাব হচ্ছে মাসিক চক্রের একটা স্বাভাবিক অংশ। বেশিরভাগ সময় এটা সংক্রমণ প্রতিরোধ করবার জন্য যোনি পরিষ্কার করার ফলাফল স্বরূপ।

আরো পড়ুনঃ ছেলেদের চুলের জন্য কোন তেল ভালো

প্রত্যেকটা মহিলার ক্লাবের ধারাবাহিকতা, গন্ধ ও রঙের পরিবর্তন গুলার উপর নজর রাখা দরকার। কেননা যে কোন ধরনের সংক্রমণে ইঙ্গিত দিতে পারে এ ধরনের পরিবর্তনগুলো। ভ্যাজাইনাল স্রাব প্রায়ই পরিষ্কার এবং সাদা তরল হয়ে থাকে। প্রতিটা মহিলা তার মাসিক চক্রের কোন পর্যায়ে আছে সেটার উপর নির্ভর করে স্রাবের স্বচ্ছতা এবং ধারাবাহিকতার সামান্য পরিবর্তন হওয়াটাই স্বাভাবিক। সাদা স্রাব হলে কি বাচ্চা হয় এর প্রেক্ষিতে সাদাস্রাব বেশ কয়েকটা কারণে হয়ে থাকে। যেমন-মাসিক প্রবাহ, ফার্টিলিটি, গর্ভনিরোধক এর ব্যবহার, ব্যায়াম, যৌন কার্যকলাপ এবং ডিম্বানু নিঃসরণ প্রভৃতি।

সাদা স্রাব বন্ধ করার দোয়া

সাদা স্রাব মেয়েদের একটা কমন। এটা প্রায় সব মেয়েরই হয়ে থাকে। কারো বেশি, কারো ক্ষেত্রে কম হয়। সাদা স্রাব বন্ধ করার দোয়া বা সাদা স্রাব হলে করনীয় কি নিয়ে আজকে আমাদের এই পোস্ট। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য অনুরোধ করা হলো। সাদা স্রাব মেয়েদের জন্য খুব সাধারণ একটা বিষয়। দোয়াটি হল-

ان الله مع الشابرين

বাংলা উচ্চারণঃ ইন্নাল্লহা মা আস সবিরীন

আরো পড়ুনঃ ছেলেদের চুলের জন্য কোন তেল ভালো

সাদা স্রাব হলে সকাল-সন্ধ্যা দুই চামচ পেঁয়াজের রস এবং সমপরিমাণ মধু মিশিয়ে খেতে হবে। জিরা বাটা পানির সাথে মিস করে খেলে অতিরিক্ত সাদা স্রাব থেকে উপকার পাবেন। এছাড়াও সাদা স্রাব বন্ধ করার দোয়া পড়লে আল্লাহর রহমতে সাদা স্রাব কমে যাই। 

দুধের মত সাদা স্রাব কেন হয়

অনেকের মনে হয়তো প্রশ্ন আসে যে দুধের মত সাদা স্রাব কেন হয় এ ধরনের। আসলে সাদা স্রাব বিভিন্ন রকমের হয়, কারো স্রাবের সাথে দানাদানা স্রাব যায় এবং কারো আবার দুধের মত সাদা সাদা হয়। কারো আবার পাতলা সাদা স্রাব বের হয়ে থাকে। তবে এসবের মূল কারণ হচ্ছে যোনি বা জরায়ুতে ছত্রাক ইনফেকশন কিংবা ব্যাকটেরিয়া সংক্রমনের কারণে চুলকানি ও সাদাস্রাব হয়ে থাকে। কাজেই আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং অ্যান্টিবায়োটিক নেয়া লাগবে যা যোনিতে প্রবেশ করানো হবে, এবং নিয়মিত করে মেডিসিন নেয়া লাগবে।

এর পাশাপাশি কিছু নিয়ম মেনে চলা লাগবে। নিয়ম গুলো মূলত এ ধরনের হয়-

  • গরম পানি করে হালকা লবণ দিয়ে দিনে দুইবার জনি পরিস্কার করতে হবে
  • রঙিন এবং বেশি সুগন্ধযুক্ত টয়লেট টিস্যু ও সাবান যৌনাঙ্গে ব্যবহার করা যাবে না
  • ভেজা কাপড় পড়ে বেশিক্ষণ থাকা যাবে না
  • যৌনাঙ্গ সব সময় পরিষ্কার রাখতে হবে
  • সুতি কাপড় দিয়ে তৈরি করা পোশাক বা পেন্টি পড়তে হবে।

শেষ কথাঃ দুর্গন্ধযুক্ত সাদা স্রাব - জমাট বাঁধা সাদা স্রাব

দুর্গন্ধযুক্ত সাদা স্রাব এবং জমাট বাঁধা সাদা স্রাব সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। দুর্গন্ধযুক্ত সাদা স্রাব এবং জমাট বাঁধা সাদা স্রাব সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, দুর্গন্ধযুক্ত সাদা স্রাব এবং জমাট বাঁধা সাদা স্রাব সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই দুর্গন্ধযুক্ত সাদা স্রাব এবং জমাট বাঁধা সাদা স্রাব সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ।২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url